ইন্টারনেট এর কিছু গোপন তথ্য ও ইতিহাস - Some Secrets and History of the Internet. - Robin21 Graphics

Update

Saturday, August 31, 2019

ইন্টারনেট এর কিছু গোপন তথ্য ও ইতিহাস - Some Secrets and History of the Internet.


ইন্টারনেটকে একটি তার বা তারবিহীন যোগাযোগের একটি ধরন বলে সংজ্ঞায়িত করা যেতে পারে যার মাধ্যমে একজন তথ্য গ্রহণ ও প্রেরণ করতে পারে এবং যেটা এক বা একাধিক অপারেশনের জন্য ব্যবহার করা যেতে পারে । অথবা ইন্টারনেটকে বলা হয় একটি বিশ্বব্যাপী কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম ।

ইন্টারনেট WWW এবং অনেক স্পেশাল পারপাস ক্লায়েন্ট / সার্ভার সফটওয়্যার সিস্টেমকে সাপোর্ট করে । ইন্টারনেট টেকনোলজিও অনেক প্রাইভেট কর্পোরেট Internets এবং প্রাইভেট হোম LANS কেও সাপোর্ট করে।


" Internet " টার্মটি 1969 সালে যুক্তরাষ্ট্র সরকারের দি এ্যাডভান্সড রিসার্চ প্রজেকটস এজেন্সি ( ARPA ) গ্রহণ করে এবং প্রথম দিকে এটি ARPANET হিসেবে পরিচিতি লাভ করে ।

1970 - 1990 পর্যন্ত ARPANET , BITNET , CSNET এবং NSFNET এর মত অসংখ্য ছোট ছোট জাতীয় নেটওয়ার্ক এর উদ্ভব ঘটেছিল এবং অনেক বিলুপ্তও হয়েছিল । পরিশেষে সেগুলো যুক্তরাষ্ট্রের বাইরের নেটওয়ার্কের সাথে যুক্ত হয়ে গ্লোবাল নেটওয়ার্কের সৃষ্টি হয় । প্রধান লক্ষ্য ছিল একটি নেটওয়ার্কের সৃষ্টি করা যেটা একটি বিশ্ববিদ্যালয়ে একটি রিসার্চ কম্পিউটারের ব্যবহারকারীদের অন্য বিশ্ববিদ্যালয়ে ‘ talk to ' রিসার্চ কম্পিউটারের আয়ত্তে নিয়ে আসা যায়।


ARPANET -  নকশায় পার্শ্ব সুবিধা ছিল যে মেসেজগুলো একাধিক দিকে চলাচল করতে পারত , এমনকি নেটওয়ার্কটির কেন অংশ সামরিক আক্রমন বা দুর্যোগে ধ্বংস প্রাপ্ত হলেও নেটওয়ার্কটি কাজ চালাতে পারত । আজকের দিনে ইস্টরনেট একটি জনবান্ধব ,সগযোগিতাপূর্ণ এবং আত্মনিয়ন্ত্রয়ণকৃত সুবিধা যা বিশ্বব্যাপি লাখ লাখ জনগনের কাছে প্রকাশ করতে সক্ষম । অধিকাংশ ইন্টারনেট ব্যবহারকারীরা সংক্ষিপ্ত লেখা আদান প্রদানের জন্য পোস্টাল সারভিসের পরিবর্তে ই - মেইল ব্যবহার করছে । ইন্টারনেটে একে অপরের সাথে যোগাযোগের বিভিন্ন উপায় হিসেবে ইন্টারনেট রিলে চ্যাট ( IRC ) , ইস্টারনেট টেলিফোন , ইন্সট্যান্স মেসেজিং , ভিডিও চ্যাট অথবা সামাজিক যোগাযোগে মাধ্যম ব্যবহার করছে ।


বর্তমানে আমরা ইন্টারনেট বলতে শুধু ফেসবুক, ইউটিউব, ই-মেইল, Google, ওয়েবসাইট থেকে কেনাকাটা এসব কেই বুঝি। আসলে আমরা সাধারণ মানুষ যেই ইন্টারনেট এর সুবিধা গুলো ভোগ করে থাকি সেগুলো হল সারফেস ইন্টারনেট এর অংশ। ইন্টারনেট কে ৩ ভাগে ভাগ করা হয়।
  • ১। সারফেস ওয়েব Surface Web
  • ২। ডার্ক ওয়েব Dark Web
  • ৩। ডিপ ওয়েব Deep Web
১০০ ভাগ ইন্টারনেট এর মাঝে সারফেস ওয়েবে সাধারণ মানুষ মাত্র ৪ ভাগ ব্যবহার করতে পারে। ডার্ক ওয়েবে রয়েছে ৯০ভাগ এবং ৬ভাগ রয়েছে ডিপ ওয়েবে। ডার্ক ও ডিপ এই দুইটি সাধারন মানুষের জন্য নয়।
  • ১। সারফেস ওয়েব Surface Web

  • ২। ডার্ক ওয়েব Dark Web

  • ৩। ডিপ ওয়েব Deep Web




লেখাঃ রবিন রাহমান (Robin Rahman)

1 comment:

  1. This original shows entirely desirable. All of limited data files have decided by way of great number from past experiences efficient practical knowledge. So i am inclined it again ever again substantially. Animated Logo Design

    ReplyDelete